বৃহস্পতিবার, সেপ্টেম্বর 16, 2021
No menu items!
Home অর্থনীতি মানিকগঞ্জে পানির দামে দুধ, বিপাকে দুগ্ধ খামারিরা

মানিকগঞ্জে পানির দামে দুধ, বিপাকে দুগ্ধ খামারিরা

শরিফুল ইসলাম, মানিকগঞ্জ :
রোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে । বন্ধ ঘোষণা করা হয়েছে জরুরী সেবা ছাড়া সকল রেস্তোরাঁ, দোকানপাট এবং সামাজিক সকল অনুষ্ঠান । সরকার কর্তৃক টানা লকডাউন আর নানা বিধিনিষেধ প্রতিপালন করতে গিয়ে বিপাকে পড়েছে দুগ্ধ খামারিরা। লকডাউন শুরুর পর থেকেই খামারিদের দুধ বিক্রিতে গুনতে হচ্ছে লোকসান । শনিবার সকালে ঘিওর উপজেলার সিংজুরী বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, লকডাউনে যানবাহন বন্ধ এবং মিষ্টির দোকানে দুধের অর্ডার না থাকায় দুগ্ধ ব্যবসায়ীরা দুধ কিনছেন না। এছাড়াও জেলার প্রতিটি উপজেলার একই চিত্র । যার ফলে পানির দামে বিক্রি হচ্ছে দুধ । যেখানে বোতল জাত এক লিটার পানি ক্রয় করতেও ২০ টাকা লাগে । স্বাভাবিক সময়ে প্রতি লিটার দুধের দাম ছিল ৪০-৫৫ টাকা । এখন দাম কমে প্রতি লিটার দুধের দাম হয়েছে ১৫-২৫ টাকা । এ অবস্থায় খামারিদের চোখেমুখে নেমে এসেছে হতাশার প্রতিচ্ছবি । সিংজুরীর পার্শ্ববর্তী দেওভোগ গ্রামের খামারি আব্দুল আলীম বলেন , একদিকে গরুর খাদ্যের দাম বেশি । অন্যদিকে দুগ্ধ ব্যবসায়ীদের অর্ডার না থাকায় তারা দুধ কিনছেন না । বাজারে দুধ নিয়ে বসে থাকি দুধ বিক্রি হয় না । আমার খামার এ বর্তমানে ৯ টি গরু রয়েছে । এর মধ্যে তিনটি গাভী রয়েছে এ থেকে প্রতিদিন প্রায় ২৫ -৩০ লিটার দুধ পাওয়া যায় । খামারে প্রতিদিন খরচ হয় ১২শত থেকে ১৪শত টাকা। লকডাউন এরপর থেকে দুধ বিক্রি করে খরচের টাকাও উঠছে না । প্রতিদিনই গুনতে হচ্ছে লোকসান ।

বাজারের দুগ্ধ ব্যবসায়ী হাবিবুর রহমান হাবিব জানান, সিংজুরী বাজারে প্রতিদিন অন্তত প্রায় ৩ হাজার লিটার দুধ বেচাকেনা হয়ে থাকে । স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকার বিভিন্ন স্থানের মিষ্টির কারিগরদের কাছ দুধ বিক্রি করা হয়। কিন্তু লকডাউন এর কারণে যানবাহন বন্ধ থাকায় এবং মিষ্টির দোকান বন্ধ হয়ে যাওয়ায় দুধের অর্ডার পাওয়া যাচ্ছে না । এছাড়াও সামাজিক সকল অনুষ্ঠান বন্ধ থাকায় খামারিরা দুধ বিক্রি করে লোকসান গুনছে ।

তবে খামারিদের হতাশার মধ্যেও কিছুটা স্বস্তির খবর জানালেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ হাবিবুল ইসলাম,তিনি বলেন, লকডাউন চলাকালীন সময়ে খামারিদের সুবিধার্থে উপজেলা ডেইরি এসোসিয়েশন এর মাধ্যমে দুধ বিক্রয়ের ব্যবস্থা করা হবে । এছাড়াও ইতিমধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ খাতে করোনায় ক্ষতিগ্রস্ত খামারিদের ক্ষতি পুষিয়ে নেয়ার পাশাপাশি খামার কার্যক্রম চালিয়ে নেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে উপহার হিসেবে প্রণোদনা দেওয়া হচ্ছে। এর আগে প্রথম ধাপে প্রণোদনা পাওয়ায় অনেক খামারি সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছেন। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় ধাপে মানিকগঞ্জ জেলায় ৩২৮৬ জন খামারিদের প্রণোদনা দিচ্ছে সরকার। এছাড়াও প্রণোদনার কার্যক্রম চলমান রয়েছে পর্যায়ক্রমে সকল প্রান্তিক খামারিদের মাঝে এ প্রণোদনা পৌঁছে যাবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

অবশেষে পুলিশের হাতে আটক হলো ঘিওরে রাস্তায় ফেলে যাওয়া নবজাতকের সেই পাষণ্ড মা

শরিফুল ইসলাম, মানিকগঞ্জ : মানিকগঞ্জের ঘিওরে পুলিশের কঠোর অনুসন্ধানে সন্ধান মিলেছে পুটিয়াজানি এলাকায় রাস্তার পার্শ্বে ফেলে...

ঘিওরে রাস্তার পার্শ্বে পড়ে থাকা নবজাতক বুকে ঠাঁই দিল এক নারী, ভালো-মন্দের দায়িত্ব নিল প্রশাসন

শরিফুল ইসলাম, মানিকগঞ্জ : মা-বাবা আমায় ফেলে যেও না , আমি এই সুন্দর পৃথিবীটা দেখতে চাই । যদি...

মানিকগঞ্জে স্বাস্থ্যবিধি মেনে প্রাণের বিদ্যাপীঠে শিক্ষার্থীরা, শ্রেণিকক্ষে চলছে পাঠদান

শরিফুল ইসলাম , মানিকগঞ্জ : দীর্ঘ দেড় বছর পর কোভিড-১৯ কিছুটা স্থিতিশীল হওয়ায় সরকারের নির্দেশনা অনুযায়ী খুলেছে শিক্ষা...

শিবালয়ে কলেজ শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টায়, আ.লীগ নেতা গ্রেপ্তার

নিজস্ব সংবাদদাতা : মানিকগঞ্জের শিবালয়ে কলেজ ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে উপজেলা আ'লীগের সাংগঠনিক সম্পাদক...

Recent Comments