শুক্রবার, সেপ্টেম্বর 24, 2021
No menu items!
Home খেলা বাংলাদেশের ফুটবলে ব্রাজিল ৬ আর্জেন্টিনা ১

বাংলাদেশের ফুটবলে ব্রাজিল ৬ আর্জেন্টিনা ১

ব্রাজিল ৬ : ১ আর্জেন্টিনা। শিরোনাম দেখেই চমকে যাওয়ার কথা। তাও আবার বাংলাদেশের ফুটবলে!না, এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দলের কোনো ম্যাচের ফলাফল নয়। কিংবা সেই দুটি দেশ ঢাকার মাঠেও মুখোমুখি হয়নি।

এটি মূলতঃ বাংলাদেশের ঘরোয়া ফুটবলে দুই দেশের খেলোয়াড়ের সংখ্যা। ২২ ডিসেম্বর ফেডারেশন কাপ দিয়ে শুরু হবে বাংলাদেশের নতুন মৌসুমের ফুটবল। যেখানে ঢাকার মাঠে দেখা যাবে ২০ দেশের ৫২ অতিথি ফুটবলারকে। সেখানেই ব্রাজিল থেকে ঢাকার ফুটবলে খেলতে এসেছেন ৬ জন ফুটবলার এবং আর্জেন্টিনা থেকে এসেছেন ১ জন। প্রতিটি দলে এবার বিদেশি কোটা ৪জন করে।

প্রিমিয়ার লিগের ১৩ ক্লাবের মধ্যে উত্তর বারিধারা ৫ জন বিদেশি রেজিস্ট্রেশন করিয়েছে। যে কারণে, বাফুফেতে জমা পড়েছে ৫৩ বিদেশি ফুটবলারের নাম। তবে ফেডারেশন কাপ শুরুর আগেই তাদের একজনের নাম বাদ দিতে হবে। শেষ পর্যন্ত ৫২ বিদেশি ফুটবলার খেলবে বাংলাদেশের ঘরোয়া আসরে।

কয়েক বছর আগেও বাংলাদেশের ঘরোয়া ফুটবলে ছিল আফ্রিকানদের দাপট। বিশেষ করে কৈ মাছের ঝাঁকের মতো নাইজেরিয়ান ফুটবলার আসতো ঢাকায়। এখনো তাদের প্রাধান্য আছে। তবে সংখ্যাটা অনেক কমে গেছে। ক্লাবগুলো এখন অন্য মহাদেশেও ঝুঁকছে। যেমন লাতিন আমেরিকার খেলোয়াড় বাড়তে শুরু করেছে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে।

এ বছরও সর্বাধিক ৯ ফুটবলার নাইজেরিয়ার। এরপরই অবস্থান উজবেকিস্তানের ফুটবলারদের। এবার মধ্য এশিয়ার দেশটির ৭ ফুটবলার দেখা যাবে বিভিন্ন ক্লাবে। গত মৌসুমে ব্রাজিলের ৪ জন ফুটবলার ছিলেন চার ক্লাবে। এবার ৬ জন, যা সংখ্যার দিক দিয়ে যৌথভাবে তৃতীয়। দিদিয়ের দ্রগবার দেশ আইভরি কোস্টেরও ৬ ফুটবলার এবার নাম লিখিয়েছেন কয়েটি ক্লাবে।

বিশ্ব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বি দেশ ব্রাজিল ও আর্জেন্টিনার খেলোয়াড় সংখ্যা মোট ৭ জন। এর মধ্যে পেলে-রোনালদো-নেইমারের দেশের ৬ জন এবং ম্যারাডোনা-মেসিদের দেশের মাত্র ১ জন। নিকোলাস দেলমন্তে একমাত্র আর্জেন্টাইন হিসেবে গত মৌসুমে ছিলেন বসুন্ধরা কিংসে। এবার দলটি তার পরিবর্তে এনেছে রাউল অস্কার বেসেরা নামের আরেক আর্জেন্টাইনকে।

গতবারের ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল থেকে এনেছে দুই ফুটবলার। বোটাফোগোর জোনাথন ফার্নান্দেজ ও ফ্লুমিনেন্স এফসির রবসন সিলভা- এই দুই ফুটবলারের সঙ্গে এক আর্জেন্টাইন অস্কার বেসেরাকে দিয়েই তারা শুরু করবে শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশন।

মাইলসন নামের এক ব্রাজিলিয়ান গত মৌসুমে খেলেছেন আবাহনীতে; কিন্তু দেশের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। তাই তো এবার আবাহনী তাকে বাদ দিয়ে ব্রাজিল থেকে নতুন দুই ফুটবলার এনেছে। এর মধ্যে একজন ভারতের ব্যাঙ্গালুরু এফসিতে আইএসএল খেলা রাফায়েল দা সিলভা এবং বর্নেও এফসিতে খেলা ফ্রান্সিসকো রদ্রিগেজ।

অন্য দুই ব্রাজিলিয়ানের মধ্যে একজন শেখ রাসেল ক্রীড়া চক্রে। পিএসএম মাকাসসর ক্লাব থেকে জিয়ান কার্লো রদ্রিগেজ নামের ফরোয়ার্ড যোগ দিয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের সাবেক চ্যাম্পিয়নদের দলে। অন্যজন চট্টগ্রাম আবাহনীতে নিক্সেন গুইলারমে। এ ব্রাজিলিয়ান গত আসরেও ছিলেন চট্টগ্রাম আবাহনীতে।

ব্রাজিল ও আর্জেন্টিনার খেলোয়াড় বাংলাদেশের ঘরোয়া ফুটবলে নতুন নয়। ১৯৮৬ সালে সিনিয়র ডিভিশনের দল ধানমন্ডি ক্লাব চার চারজন ব্রাজিলিয়ান ফুটবলার এনেছিল। কিন্তু তাদের কেউই নজর কারতে পারেনি। বাংলাদেশ প্রিমিয়ার লিগ প্রবর্তনের পর কয়েক মৌসুমে আগে থেকে ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবলার দেখা যাচ্ছে। আস্তে আস্তে সংখ্যা বাড়ছে ল্যাটিন ফুটবলারের। বিশেষ করে ব্রাজিলের।

গত মৌসুমে এএফসি কাপ এবং প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বের জন্য আর্জেন্টিনার হার্নান বার্কোসকে এনেছিল বসুন্ধরা কিংস। এএফসি কাপের প্রথম ম্যাচে মালদ্বীপের টিসি স্পোর্টসের বিরুদ্ধে চার গোল করে জাত চিনিয়েছিলেন মেসির সাবেক এ সতীর্থ। মৌসুম পরিত্যক্ত এবং এএফসি কাপের বাকি ম্যাচ বাতিল হওয়ায় বার্কোসের খেলা দেখা থেকে বঞ্চিত হয় দর্শকরা।

বাংলাদেশের ফুটবলে কোন দেশের কত ফুটবলার ৯ জন : নাইজেরিয়া, ৭ জন : উজবেকিস্তান, ৬ জন : ব্রাজিল ও আইভরি কোস্ট, ৩ জন : কিরগিজস্তান, গাম্বিয়া ও মিশর, ২ জন: তাজিকিস্তান, জাপান ও ঘানা, ১ জন : অস্ট্রেলিয়া, ইরান, ক্যামেরুন, বুর্কিনাফাসো, কঙ্গো, গিনি, মালি, আফগানিস্তান, আর্জেন্টিনা ও হাইতি।

সূত্র: জাগোনিউজ.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মানিকগঞ্জে এস.এফ.এস ইন্টারন্যাশনাল প্রাণিখাদ্য আমদানিকারক প্রতিষ্ঠান পরিদর্শন

নিজস্ব প্রতিনিধি : মানিকগঞ্জে মৎস্য খাদ্য, গবাদিপশুর খাদ্য ও উপকরণ এবং পুষ্টিকর খাদ্য আমদানী, সংরক্ষণ বাজারজাত করন প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন প্রাণিসম্পদ অধিদপ্তরের...

ঘিওরে এমপি দুর্জয়ের ৪৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে যুবলীগের দোয়া মাহফিল

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের ঘিওরে উপজেলা যুবলীগের আয়োজনে মানিকগঞ্জ- ১ আসনের সংসদ সদস্য এ...

অবশেষে পুলিশের হাতে আটক হলো ঘিওরে রাস্তায় ফেলে যাওয়া নবজাতকের সেই পাষণ্ড মা

শরিফুল ইসলাম, মানিকগঞ্জ : মানিকগঞ্জের ঘিওরে পুলিশের কঠোর অনুসন্ধানে সন্ধান মিলেছে পুটিয়াজানি এলাকায় রাস্তার পার্শ্বে ফেলে...

ঘিওরে রাস্তার পার্শ্বে পড়ে থাকা নবজাতক বুকে ঠাঁই দিল এক নারী, ভালো-মন্দের দায়িত্ব নিল প্রশাসন

শরিফুল ইসলাম, মানিকগঞ্জ : মা-বাবা আমায় ফেলে যেও না , আমি এই সুন্দর পৃথিবীটা দেখতে চাই । যদি...

Recent Comments